হঠাৎ করে ফেসবুক সার্ভার ডাউন

ছবি
  Facebook  আজ, ৫ই মার্চ, ২০২৪, রাত 9:00 নাগাদ হঠাৎ করে ফেসবুক সার্ভার ডাউন হওয়ার কারণ এখনো স্পষ্টভাবে জানা যায়নি। কিছু সম্ভাব্য কারণ: ডেটা সেন্টারে ত্রুটি: ফেসবুকের ডেটা সেন্টারে কোন ত্রুটির কারণে সার্ভার ডাউন হয়ে থাকতে পারে। সাইবার হামলা: ফেসবুক সার্ভারে কোন সাইবার হামলার কারণেও এই সমস্যা হতে পারে। নতুন আপডেটে ত্রুটি: সম্প্রতি ফেসবুকে কোন নতুন আপডেট দেওয়া হয়ে থাকলে, সেই আপডেটে ত্রুটির কারণেও সার্ভার ডাউন হতে পারে। অন্যান্য কারণ: বর্তমান পরিস্থিতি: বর্তমানে ফেসবুক কর্তৃপক্ষ সমস্যা সমাধানের জন্য কাজ করছে। সার্ভার কখন সম্পূর্ণভাবে ঠিক হবে তা এখনো জানা যায়নি। কিছু ব্যবহারকারী ইতিমধ্যেই ফেসবুকে প্রবেশ করতে পারছেন, তবে অনেকে এখনো সমস্যার সম্মুখীন।

হঠাৎ করেই মনটা খারাপ

 

Depression
মন খারাপ 

আজ  কেন জানি আমার মন টা ভীষণ খারাপ mood off, এর কারণ ঠিক বুঝে উঠতে পারছিনা তাই বাইরে খুব বেশি সময় না কাটিয়ে তাড়াতাড়ি বাড়িতে চলে এসেছি। কোনো কথাই ভালো লাগছে না, মেজাজটাও বেশ খিটখিটে হয়ে রয়েছে মনে হচ্ছে মাথায় অনেক চিন্তা, কিছু করতে ভালো লাগছেনা, শরীরও কেমন দুর্বল হয়ে পড়েছে। খাটে শুয়ে মোবাইল নিয়ে সোস্যাল মিডিয়ায় ঘাটাঘাটি করছি, কিন্তু কোনো কিছুতেই যেন মন লাগছে না। তাই মোবাইল রেখে চোখ বন্ধ করে ভাবতে লাগলাম। কেন এমন চিন্তা হচ্ছে এর কারণ কি? সকাল থেকে যা কিছু করেছি চোখ বন্ধ করে সব কিছু মনে করছি ঠিক কোন কারণে মন খারাপ হতে পারে? 
যেমন আজ সকালে আমার এক কাকার গুরুদশা থাকার কারণে এবং নিজের সংসারের প্রয়োজনে কিছু অর্থ খরচ হয়েছে। টাকা পয়সার কিছু সমস্যা রয়েছে। কিন্তু কাছে টাকা না থাকলেও এতটুকু খরচ আমার আয়ত্তের বাইরে নয়। সুতরাং এটা আমার মন খারাপের কারণ নয় সেটা আমি ভালোই বুঝতে পারছি। এর পর আরও কিছু মনে করবার চেষ্টা করছি তেমন কিছু ঘটনা মনে পরছে না। 
মাঝে মাঝেই একটি টিভি ও মোবাইল রিচার্জের দোকানে বসে গল্প গুজব করি, এক সাথে চা পান করি, সেখানে সকলেই আমাকে ভালবাসে এবং বেশ সন্মানের সাথে কথাবার্তা বলে। আজ সন্ধ্যায় সেখানে যাই দেখি দোকানদার এক ভদ্র লোকের সাথে কথা বলতে ব্যস্ত, লোকটির চেহারা ও জামা কাপড় দেখে বেশ ভালো লাগলো এবং নিজের চেহারা ও জামাকাপড়ের জন্য মনে মনে নিজেকে একটু ছোট মনে হলো। বলতে পারেন মনে কিঞ্চিৎ সময়ের জন্য ঈর্ষা হলো। প্রথমে ভাবলাম কোনো কাস্টমার হবে হয়তো, পরে বুঝতে পারলাম উনি একটা DTH কোম্পানির এজেন্ট। এই ধরনের ঘটনা খুব বেশিক্ষণ আমার মনে প্রভাব বিস্তার করতে পারে না। সুতরাং এটাও আমার মন খারাপের কারণ নয়।   
বাড়ির দিকে ফেরার সময় একটি জায়গা চোখে পারলো ঐ জায়গাটা কিনেছে আমার সমবয়সী একটি ছেলে, মনে ভাবনা এলো আমি এমনই উপার্জন করি এখনও একটি জায়গা কিনতে পারলাম না। একটু দীর্ঘশ্বাস চলে আসলেও আমি অনুভব করি, যে আমি ওর থেকে অনেক ভালো আছি। কারণ আমাকে উপার্জনের জন্য স্ত্রী সন্তান ছেড়ে প্রবাসে থাকতে হয় না। এমনই সব ঘটনা গুলো মনে করছিলাম, কিন্তু এগুলো কোনোটাই আমার মন খারাপের কারণ নয়।

তাহলে কিসের জন্য আমার মনটা খারাপ হয়ে রয়েছে? 

কিছু দিন আগে শেয়ারমার্কেটে  একবছরের উপার্জনের টাকা লোকসান হয়ে গিয়েছিল, তার জন্য?

না কয়েক দিন ধরে ভালো উপার্জন হচ্ছে না তার জন্য? 

কিন্তু এখানে ভাবনা একটু থেমে গেলো, হ্যা কয়েক দিন ধরেই ভালো উপার্জন হচ্ছে না, শেয়ারমার্কেটে লোকসান হওয়ার পর এখনও মার্কেট ভালো হয় নি, তাই লাভের মুখ দেখতে পাচ্ছি না। মার্কেট আজ হোক কাল হোক ভালো হয়ে যাবে। ঐ নিয়ে খুব বেশি দুশ্চিন্তা নেই কারণ ওটা আমার প্রধান উপার্জন নয়। কিন্তু প্রধান উপার্জন নিয়ে কিছুটা চিন্তা থেকে যাচ্ছে। কেমন জানি মনের মধ্যে একটু ভয়ের সঞ্চার হচ্ছে, উপার্জন যদি এমনই কমহয় কিভাবে চলবো? যদি আরও কম হয় তাহলে কি করবো, ভবিষ্যতে কি যে হবে?। অবচেতন মনে এই সমস্ত দুশ্চিন্তা ছেয়ে গেছে, বুঝতে পারছি যে এটাই আমার দুশ্চিন্তা ও মন খারাপের কারণ। 

ভাবছি কি করবো? হঠাৎ একটা কথা মনে পড়ে গেল, যে ভবিষ্যতে আরো খারাপ হতে পারে এমনটা মনে আসছে কেন? ভবিষ্যতে আরো ভালোও তো হতে পারে?। ভবিষ্যতে খারাপ হতে পারে এমন চিন্তা ভাবনার কারণে যদি মন উদ্বিগ্ন হয়, তাহলে ভবিষ্যতে আরো ভালো কিছু হবে এমন চিন্তা করলে মনে আনন্দ উৎফুল্লতা আসবে। তখনই মনে হলো ভবিষ্যতে খারাপ বা ভালো যাই হোক, তা নির্ভর করে আমি আজ পর্যন্ত যে সমস্ত কর্ম করেছি ও এবং আগামী দিনে যে কর্ম করবো তার ওপর। আজ পর্যন্ত যেটুকু কাজ আমি করেছি তা যদি সঠিক হয় তার দ্বারা যদি সুখ্যাতি অর্জন করতে পারি, তাহলে ভবিষ্যতেও ঐ কর্ম শুভ ফলই প্রদান করবে। তাহলে আমি অকারণেই মন খারাপ করছি। তাই দুশ্চিন্তা ছেড়ে নিজের ভুল গুলো খোঁজার চেষ্টা করছি, এবং নিজেকে সঠিক তৈরী করার কাজ শুরু করে দিয়েছি। যাই হোক এই ভাবনার চিন্তার মাধ্যমে আমর মনতো ভালো হয়ে গেছে। চিন্তা করলাম যদি কোনো মানুষের এই ধরনের মন খারাপ হয়ে থাকলে, এই কথা গুলো তার কাজে লাগাতে পারে তাই এটুকু লিখে ফেললাম। 

ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেন না ধন্যবাদ সকলে ভালো থাকুন আনন্দে থাকুন সুস্থ থাকুন ঈশ্বর আপনাদের মঙ্গল করুন


Astrolger 

Dr Prodyut Acharya

Mobile 9333122768


মন্তব্যসমূহ

Astrologer Dr Prodyut Acharya, MA. M Phil. PhD. in asrtology gold medalist,

Astrologer Dr Prodyut Acharya, MA. M Phil. PhD. in asrtology gold medalist,
Online Astrology service and Palm reading, best Astrologer and palmist in india

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

প্রধানমন্ত্রীর ডাকে প্রদীপ, মোমবাতি, জ্বালানোর সাথে উচ্চারণ করুন, সনাতনের আদি শব্দ "ওঁম"

ভাদ্র মাসে জন্ম হলে মানুষ কেমন হয়

শিব পুজো করার আগে জেনে নিন শিবলিঙ্গ কি?

পৃষ্ঠাসমূহ