হঠাৎ করে ফেসবুক সার্ভার ডাউন

ছবি
  Facebook  আজ, ৫ই মার্চ, ২০২৪, রাত 9:00 নাগাদ হঠাৎ করে ফেসবুক সার্ভার ডাউন হওয়ার কারণ এখনো স্পষ্টভাবে জানা যায়নি। কিছু সম্ভাব্য কারণ: ডেটা সেন্টারে ত্রুটি: ফেসবুকের ডেটা সেন্টারে কোন ত্রুটির কারণে সার্ভার ডাউন হয়ে থাকতে পারে। সাইবার হামলা: ফেসবুক সার্ভারে কোন সাইবার হামলার কারণেও এই সমস্যা হতে পারে। নতুন আপডেটে ত্রুটি: সম্প্রতি ফেসবুকে কোন নতুন আপডেট দেওয়া হয়ে থাকলে, সেই আপডেটে ত্রুটির কারণেও সার্ভার ডাউন হতে পারে। অন্যান্য কারণ: বর্তমান পরিস্থিতি: বর্তমানে ফেসবুক কর্তৃপক্ষ সমস্যা সমাধানের জন্য কাজ করছে। সার্ভার কখন সম্পূর্ণভাবে ঠিক হবে তা এখনো জানা যায়নি। কিছু ব্যবহারকারী ইতিমধ্যেই ফেসবুকে প্রবেশ করতে পারছেন, তবে অনেকে এখনো সমস্যার সম্মুখীন।

How to Recover remove CNAME DNS record

how to recover dns cname record

আমি কোন টেকনিক্যাল বিশেষজ্ঞ নই বা ওয়েব ডেভলপার নই, আমি একজন Astrologer এবং Palmist আমার নাম Dr.PradyutAcharya. কিন্তু কিছু কিছু সময় নিজের কাজ নিজের করে নিতে হয়। আমি কিছুদিন আগে আমার ওয়েবসাইট গুলো নিয়ে বেশ কিছু সমস্যায় পড়েছিলাম, সমস্যাটা হয়েছিল নিজেরই কারণেই। আমি আমার ওয়েবসাইটে free SSL সার্টিফিকেট যুক্ত করবার জন্য Cloudflare এ একটি অ্যাকাউন্ট তৈরি করি এবং Godaddy থেকে আমার ডোমেন কেনা ছিল। Godaddy তে DNS অপশনে গিয়ে Nameservers পরিবর্তন করে Cloudflare এর nameservers যুক্ত করি ফলে Godaddyতে DNS Record ছিল, সেগুলো অটোমেটিক Cloudflare এ চলে যায়, কিন্তু দেখা যায় যে আমার ওয়েবসাইটে বেশ কিছু error আসছে কারণ আমার Mein Domain এর সাথে তিনটে Subdomain তৈরি করা ছিল, অনেক চেষ্টা করেও চারটে ওয়েবসাইটের error ঠিক করতে পারিনি, আমার ওয়েবসাইট গুলো হলো👇

www.myastrology.in 

blog.myastrology.in 

online.myastrology.in 

bangla.myastrolgy.in

 কখনো দুটো চলছে তো দুটোতে এরর আসছে, আবার কখনো তিনটা চলছে তো একটাতে error আসছে, 

Cloudflare error 



ফলে আমি Godaddy DNS অপশনে গিয়ে Nameservers পরিবর্তন করে Godaddy Nameservers সিলেক্ট করি কিন্তু সেখানে DNS Record মুছে গেছে যেমন CNAME IP address destination hostname ইত্যাদি, এখন চ্যালেঞ্জ হলো এগুলোকে জোগাড় করে Godaddy DNS Recod সাবমিট করা, কিন্তু সমস্যা হলো এগুলো এখন কোথায় পাবো? 


তো বলে রাখি আমার ওয়েবসাইট Google site sites.google.comএবং Google Blogger blogger.com উপরে চলছে, প্রায় চার দিন ইন্টারনেট ঘাঁটাঘাটি করে ও প্রচুর ভিডিও দেখে কিছু আইডিয়া মাথায় এসেছে, সেগুলো কাজে লাগানোর পরে এখন আমার ওয়েবসাইট দিব্যি চলছে। এবার প্রশ্ন হল যদি এরকম অবস্থা হয় আপনারা কি করতে পারেন? আমি যেটা করেছি আমি সেটাই আপনাদের বলব, আশা করি খুব সহজে আপনার সমস্যা সমাধান হয়ে যাবে। আপনি আপনার কম্পিউটার অথবা মোবাইলে দুটি ওয়েবসাইট ওপেন করুন প্রথমটি Godaddy DNS Record দ্বিতীয় টি হল google search console tools, 

সবার প্রথমে Godaddy DNS Record যুক্ত করুন নিচে দেওয়া চারটি আইপি অ্যাড্রেস পরপর যুক্ত করুন এগুলো ব্লগারের জন্য কাজ করে, এবং লাল চিহ্ন দেওয়া দুটো IP address Google site এর জন্য কাজ করে,

Google Blogger IP address:

216.239.32.21
216.239.34.21
216.239.36.21
216.239.38.21

Google site IP address:

15.197.142.173

3.33.152.147



 তারপর আপনাকে CNAME যুক্ত করতে হবে,  মেন ওয়েবসাইটের ক্ষেত্রে Type* "CNAME" Name* এর জায়গায় "www"  Value* এর জায়গায় "ghs.googlehosted.com" অথবা "ghs.google.com" 



আমার bloggar ওয়েবসাইটের ক্ষেত্রে ghs.google.com এটা কাজ করছে। আর Subdomain ক্ষেত্রে ঠিক একইভাবে নতুন করে CNAME সাবমিট করতে হবে, সেক্ষেত্রে www এর পরিবর্তে "blog" "store" "shop"  ইত্যাদি বসাতে হবে, এ পর্যন্ত আপনার অর্ধেক কাজ হল এখনো বাকি অর্ধেক কাজ বাকি আছে এবার আপনি google search console tools খুলুন

setting click

 

you are a verified owner click 

Learn more click
Managing owners, users, and permissions click 





Click on the three lines in the upper left

select your domain name property
Click on the three dots of Owner Verified


Ownership verification details ক্লিক করুন

Txt file 

এখানে কখনো কখনো CNAME দেখায়, আবার কখনো Txt file দেখায়, CNAME দেখালে দুটো অপশন থাকবে Txt file থাকলে একটি অপশন থাকবে। যেটি থাকুক না কেন কোন সমস্যা নেই, এবার Txt ফাইলটি কপি করুন। 


Godaddy DNS Record অপশনে গিয়ে টি একটি Type* সিলেক্ট করে নামের জায়গায় দিন @ ভ্যালুর জায়গায় কপি করা Txt file পেস্ট করে দিন। আর যদি ওখানে CNAME পাওয়া যায় তাহলে সিনেম দুটি ফাইল থাকবে, প্রথমটি কপি করুন Godaddy DNS Record অপশনে গিয়ে Type* CNAME সিলেক্ট করে Name* এর জায়গায় পেস্ট করুন, আবার google search console tools গিয়ে দ্বিতীয় অংশ কপি করুন এবং Godaddy DNS record অপশনে Value জায়গায় পেস্ট করে দিন এবার সবকিছু সাবমিট করে ঘন্টাখানেক অপেক্ষা করুন আশা করি আপনার সমস্যা সমাধান হয়ে যাবে, ধন্যবাদ



I lost my DNS setting and I can't get them back.

মন্তব্যসমূহ

Astrologer Dr Prodyut Acharya, MA. M Phil. PhD. in asrtology gold medalist,

Astrologer Dr Prodyut Acharya, MA. M Phil. PhD. in asrtology gold medalist,
Online Astrology service and Palm reading, best Astrologer and palmist in india

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

প্রধানমন্ত্রীর ডাকে প্রদীপ, মোমবাতি, জ্বালানোর সাথে উচ্চারণ করুন, সনাতনের আদি শব্দ "ওঁম"

ভাদ্র মাসে জন্ম হলে মানুষ কেমন হয়

শিব পুজো করার আগে জেনে নিন শিবলিঙ্গ কি?

পৃষ্ঠাসমূহ