হঠাৎ করে ফেসবুক সার্ভার ডাউন

ছবি
  Facebook  আজ, ৫ই মার্চ, ২০২৪, রাত 9:00 নাগাদ হঠাৎ করে ফেসবুক সার্ভার ডাউন হওয়ার কারণ এখনো স্পষ্টভাবে জানা যায়নি। কিছু সম্ভাব্য কারণ: ডেটা সেন্টারে ত্রুটি: ফেসবুকের ডেটা সেন্টারে কোন ত্রুটির কারণে সার্ভার ডাউন হয়ে থাকতে পারে। সাইবার হামলা: ফেসবুক সার্ভারে কোন সাইবার হামলার কারণেও এই সমস্যা হতে পারে। নতুন আপডেটে ত্রুটি: সম্প্রতি ফেসবুকে কোন নতুন আপডেট দেওয়া হয়ে থাকলে, সেই আপডেটে ত্রুটির কারণেও সার্ভার ডাউন হতে পারে। অন্যান্য কারণ: বর্তমান পরিস্থিতি: বর্তমানে ফেসবুক কর্তৃপক্ষ সমস্যা সমাধানের জন্য কাজ করছে। সার্ভার কখন সম্পূর্ণভাবে ঠিক হবে তা এখনো জানা যায়নি। কিছু ব্যবহারকারী ইতিমধ্যেই ফেসবুকে প্রবেশ করতে পারছেন, তবে অনেকে এখনো সমস্যার সম্মুখীন।

স্বভাব পরিবর্তন করলে জীবন পরিবর্তন হয়

চিন্তাই সর্বশক্তিমান 

Thinking is most powerful
Indian Railway 
এক ভিখারি ট্রেনে ট্রেনে ঘুরে ভিক্ষা করত একদিন সে রীতিমত নিজের কাজে বেরিয়েছে, মানে সকল যাত্রীদের কাছে ভিক্ষে চাইছে, দেখল এক বাবু সুট বুট করে বসে আছে, ভিখারি বাবুর কাছে গেল এই আশা নিয়ে বাবু বেশ বড় লোক হয়তো কিছু বেশি পাওয়া যাবে, সে বাবুর কাছে  গিয়ে চাইতে আরম্ভ করলো, বাবু স্পষ্ট মাথা নেড়ে না করে দিল ভিকারি আশাহত হলো| সে আবারও বাবুর কাছে চাইতে আরম্ভ করল, প্রচন্ড রেগে গেলেন বাবু বললেন ভিক্ষে কর বলে মাথায় বুদ্ধি নেই? যে দিতে চায় না তাকে কেন বিরক্ত করো, আর আমি তোমাকে কেনইবা দেবো, তুমি কি দিয়েছো আমাকে, তোমাকে দিলেইবা আমাকে কি দেবে| ভিখারি বললেন আমি গরিব মানুষ ভিক্ষে করে খাই আপনাকে দেওয়ার মতো আমার কি সাধ্য আছে|
বাবু বলল যদি কাউকে কিছু না দিতে পারো তাহলে বারবার তার কাছে কিছু চাইছো কেন, কারো কাছ থেকে কিছু নিতে হলে কিছু দিতে শেখো| এই বলে বাবুর গন্তব্য স্টেশন চলে আসলো বাবু নেমে গেল কিন্তু ভিখারি মনে মনে চিন্তা করতে লাগল বাবু আমাকে কি বলে গেলো, বাবুর কথায় ভিখারি রাগ করলো না| ভিখারি সিদ্ধান্ত নিলো কাল থেকে ভিক্ষায় আসলে যাদের কাছ থেকে ভিক্ষা নেবে তাদের কিছু দিতে হবে, কিন্তু কি দেবে তাই তার মাথায় আসছিল না ভাবতে ভাবতে হঠাৎ তার মাথায় এক বুদ্ধি এলো যে ভিক্ষা করার সময় আমি ঝুলিতে ফুল নিয়ে যাব যারা আমাকে ভিক্ষা দেবে তাদের আমি একটা করে ফুল দেবো| ভিখারি সকালে ঘুম থেকে উঠে ফুল তুলতে বেরিয়ে গেলেন ঝুলিতে করে এক ঝুলি ফুল তুলে নিয়ে আসলেন, যথাসময় মত ভিক্ষায় বেরিয়ে পড়লেন| ভিক্ষা করছে যারা ভিক্ষা দিচ্ছেন তাদেরকে একটা করে ফুল দিচ্ছেন, হঠাৎ তার চোখ পরল সেদিন যে বাবু তাকে ধমক দিয়েছিল সেও আজ এই ট্রেনে উপস্থিত| ভিখরি বাবুর কাছে গেল, গিয়ে ভিক্ষা চাইল বলল বাবু সেদিন আপনি বলেছিলেন কাউকে কিছু দিতে না পারলে কারো কাছ থেকে কিছু চাইবে না আজ আপনি আমাকে ভিক্ষা দেন আমি আপনাকে একটা জিনিস দেবো, আজ বাবুর মন বেশ ভালই ছিল পকেট থেকে কিছু পয়সা বার করে ভিক্ষুকের হাতে দিল, ভিক্ষুক ঝুলি থেকে একটা ফুল বের করে বাবুর হাতে দিলেন, বাবু বলল এই তো ভালো লেনদেন শিখে গেছো| ভিখারি বুঝে গেল আমি আর এখন ভিখারি নই, আমি লেনদেন করি অর্থাৎ লেনদেনকারী ভিখারি ট্রেন থেকে নেমে চিৎকার করে বলতে লাগল আমি কোন ভিখারি নই আমি ব্যবসায়ী| ফুল দিয়ে পয়সা ভিক্ষে করা ছেড়ে দিল, ফুলের ব্যবসা করা আরম্ভ করে দিল ব্যবসা ভালোই জমে উঠলো সেও এখন ধনী|
ভিখারিবাবু  একদিন সুট বুট পড়ে ট্রেনে করে যাচ্ছেন, হঠাৎ
সেই বাবুকে চোখে পড়ল বাবুর কাছে গেলেন গিয়ে জিজ্ঞাসা করলেন ভালো আছেন স্যার|
বাবু বলল আপনাকে তো ঠিক চিনতে পারলাম না ভিখারি বলল এই নিয়ে আপনার আমার তৃতীয় বার দেখা|
বাবু বলল আপনাকে আগে কোনদিন দেখেছি বলে আমার কিন্তু মনে পড়ছে না|
ভিখারি বলল আমি মনে করিয়ে দিচ্ছি আমি সেই ভিখারী যে টেনে টেনে ভিক্ষা করতাম, আপনার সঙ্গে প্রথম দেখায় আমি এই শিক্ষা পেয়েছিলাম যে  কিছু দিয়ে কিছু নিতে শেখো|
দ্বিতীয়বার যখন দেখা হল তখন আপনার কাছে শিক্ষা পেলাম কিছু দিয়ে কিছু নিলে তাকে ভিক্ষা বলে না, তাকে লেনদেন বলে সেদিন থেকে ভিক্ষা ছেড়ে দিলাম, লেনদেন শুরু করে দিলাম সেই ফুলের লেনদেন (অর্থাৎ ফুলের ব্যবসা) তারপর থেকে ব্যবসা করে এই পর্যন্ত| আপনি আমার কাছে ভগবান সমতুল্য আপনার সঙ্গে দেখা হওয়ার কারণেই আমার জীবন বদলে গেছে| আপনাকে অসংখ্য ধন্যবাদ, এই বলে দুজন দুজনের কাজে চলে গেলেন |


এই গল্প থেকে আমরা যা শিখলাম তা হলো মন বড়ো হলেই
বড়ো হয় জীবন, স্বভাবের কারণেই মানুষ বড়ো কিছু ভাবতে বা বড়ো কিছু করতে পারেনা| তাই শুধু হাত পেতে নেওয়া নয় কিছু দেওয়া শিখতে হবে| বাংলায় একটা প্রবাদ আছে,
পারো যদি কিঞ্চিত না করিও বঞ্চিত |

Astrolger Dr. Pradyut Acharya 
Contact +91 9333122768 

মন্তব্যসমূহ

Astrologer Dr Prodyut Acharya, MA. M Phil. PhD. in asrtology gold medalist,

Astrologer Dr Prodyut Acharya, MA. M Phil. PhD. in asrtology gold medalist,
Online Astrology service and Palm reading, best Astrologer and palmist in india

অন্যান্য পোস্ট দেখতে এখানে ক্লিক করুন

আরও দেখান

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

প্রধানমন্ত্রীর ডাকে প্রদীপ, মোমবাতি, জ্বালানোর সাথে উচ্চারণ করুন, সনাতনের আদি শব্দ "ওঁম"

ভাদ্র মাসে জন্ম হলে মানুষ কেমন হয়

শিব পুজো করার আগে জেনে নিন শিবলিঙ্গ কি?

পৃষ্ঠাসমূহ